With Chrome Portals, Google makes websites feel more like web apps

Chrome Portals
Spread the love

এই থিমটি অবিরত রেখে যে গুগল এখন এমন একটি সংস্থা থেকে সরে যাচ্ছে যা আপনাকে ব্যবহারকারীদের কাজগুলি করতে সহায়তা করে এমন একটির উত্তর পেতে আপনাকে সহায়তা করে, এই বছরের আই / ও বিকাশকারী সম্মেলনে  Chrome Portals ভবিষ্যতের প্রতি সংস্থার ফোকাস ওয়েবকে আরও তৈরিতে কেন্দ্রিক তাত্ক্ষণিক, আরও শক্তিশালী এবং নিরাপদ। পোর্টাল এবং ওয়েব প্যাকেজিংয়ের মতো নতুন সরঞ্জামগুলির সাহায্যে বিকাশকারীরা এমন লিঙ্কগুলির সাথে ওয়েব অভিজ্ঞতা তৈরি করতে পারে যা একটি নেটিভ অ্যাপ্লিকেশন হিসাবে নির্বিঘ্ন এবং তরল হিসাবে মনে হয়।

আজকের প্রাকৃতিক দৃশ্যে ওয়েবটি কী বিশেষ করে তুলেছে তা হল এই বিশাল উন্মুক্ত স্কেল প্ল্যাটফর্ম যেখানে আমাদের প্রত্যেকে অবাধে একে অপরের সাথে সংযোগ স্থাপন করতে পারে এবং যেখানে নতুন অভিজ্ঞতা কেবল একটি লিঙ্কের দূরে থাকে,” গুগল ইঞ্জিনিয়ারিংয়ের পরিচালক ডায়ান আলমার এবং প্রোডাক্ট বেনের সিনিয়র ডিরেক্টর বলেছিলেন আই / ও-তে ক্রমের ভবিষ্যতের বিষয়ে একটি আলাপকালে গ্যালব্রিত।

ওয়েব অভিজ্ঞতার উন্নতির অংশটি ওয়েব পৃষ্ঠাগুলিকে দ্রুত লোড করে তুলছে। পৃষ্ঠা লোডের সময়ের গতি বাড়ানোর জন্য, গুগল এই বছর অলস লোডিং নামে একটি বৈশিষ্ট্য সহ Chrome Portals প্রাক-লোড এবং প্রাক-আনার ক্ষমতাগুলিতে প্রসারিত করছে। অলস লোডিং ব্যবহারকারীর দ্বারা প্রয়োজনীয় চিত্রগুলি কেবল লোড করে। ব্যবহারকারীদের স্ক্রোলিং অব্যাহত রাখার সাথে সাথে ওয়েব পৃষ্ঠার নীচের দিকে আসা চিত্রগুলি লোড হবে এবং এই নতুন প্রক্রিয়াটি পৃষ্ঠাটিকে দ্রুত লোড করে তোলে এবং ব্যবহারকারীরা দ্রুত কোনও ওয়েব পৃষ্ঠায় ইন্টারঅ্যাক্ট করা শুরু করতে পারে। গতি বিশেষত গুরুত্বপূর্ণ, কারণ গ্যালব্রাইথ ব্যাখ্যা করেছিলেন যে লোডিংয়ের সময় মাত্র এক সেকেন্ড কোনও ওয়েব পৃষ্ঠায় রূপান্তর কমিয়ে আনতে পারে বিশ শতাংশের বেশি। এই দ্রুতগতির লোডিং পৃষ্ঠাগুলি ওয়েবসাইটগুলির ব্যবহারকারীদের তরল অভিজ্ঞতা সরবরাহ করে দেশীয় অ্যাপ্লিকেশনগুলির বিরুদ্ধে আরও ঘনিষ্ঠভাবে প্রতিযোগিতা করার অনুমতি দেবে।

Portals and Packaging

ওয়েবকে আরও বিজোড়হীন করতে গুগল পোর্টালস নামে একটি নতুন বৈশিষ্ট্যও চালু করেছে। “পোর্টালগুলি আইফ্রেমগুলির মতো যাতে আপনি নেভিগেট করতে পারেন,” বার্ব পালসার ব্যাখ্যা করেছিলেন, যিনি গুগলের বিশ্বব্যাপী পণ্য অংশীদারিত্বের নেতৃত্ব দেন। “যখন কোনও ব্যবহারকারী একটি পোর্টাল খোলেন, পোর্টাল শীর্ষ স্তরের পৃষ্ঠাতে পরিণত হয়। পোর্টাল একটি সাইটের মধ্যে বা একাধিক সাইট জুড়ে তরল তৈরি করে, ভ্রমণকে সক্ষম করে।

মঞ্চে একটি ডেমোতে, পালসার দেখিয়েছিল যে কোনও ব্যবহারকারী রেসিপিগুলি দেখিয়ে কোনও ওয়েবসাইটের মাধ্যমে নেভিগেট করতে পারে। কোনও ব্যবহারকারী যদি রেসিপিটি ভাগ করতে চান তবে পোর্টালগুলি একটি ভাগ শীট পপ আপ করতে সক্ষম করতে পারে। শেয়ার শীটটি নতুন দর্শনের কেন্দ্রবিন্দু হবে তবে মূল ওয়েবসাইটটি অস্পষ্ট এবং পটভূমিতে সক্রিয় দেখানো হয়েছে। পোর্টালগুলি ব্যবহারকারীদের নতুন রেসিপিগুলিতে ঝাঁকুনির সাথে সাথে কীভাবে স্ক্রল করছে সেগুলিও অন্য কার্যকারিতার সাথে সংযুক্ত করতে পারে, যেমন আজ ডিওএস টাচ আইওএস-এ কীভাবে কাজ করে, এবং মুদি স্টোরের মতো ব্যবহারকারীদের তৃতীয় পক্ষের সাইটগুলিতে সংযুক্ত করে প্রয়োজনীয় আইটেম যুক্ত করতে পারে রেসিপি তৈরি করুন। পোর্টালগুলি এখন Chrome Portals ক্যানারিতে লাইভ। মুদি দোকান অ্যাক্সেস মূল সাইটে একটি পোর্টাল পপআপ মাধ্যমে আচ্ছাদিত করা হয়েছে, আপনার অর্ডার সম্পূর্ণ করা নির্বিঘ্ন যে আপনি অন্য সাইটে কাজ শেষ করতে একটি সাইট থেকে লাথি মারা হয়নি।

Chrome Portals

পোর্টালগুলি ওয়েবে গুগলের ডুপ্লেক্সেও লাভ করা হয়, যা মূল আই / ও মূল বক্তব্যের সময় প্রদর্শিত হয়েছিল। একটি ডেমোতে, এর Chrome Portals আলাপ চলাকালীন, গুগল প্রদর্শন করেছিল যে কোনও ইংরেজি শপিং সাইটটি কীভাবে নির্বিঘ্নে অন্য কোনও ভাষায় অনুবাদ করা যায় – এই ক্ষেত্রে, হিন্দি – এবং ব্যবহারকারীরা ই-বাণিজ্য প্রক্রিয়াটির পাশাপাশি অনুবাদগুলি পাবেন। আমরা বিশ্বাস করি আপনি যখন ওয়েব প্যাকেজিং এবং পোর্টাল স্ট্যান্ডার্ডগুলি দেখছেন তখন প্যাকেজিং গোপনীয়তা-নিরাপদ প্রিলোডিং এবং পোর্টালগুলি বিজোড় রূপান্তর সক্ষম করার সাথে সাথে আরও বিরামবিহীন এবং তাত্ক্ষণিক ওয়েব সক্ষম করার সম্ভাবনা তাদের রয়েছে।

Security and privacy

ম্যাকস মোজভেতে সাফারিটির সাথে অ্যাপল যেভাবে পরিচয় করিয়েছে তার অনুরূপ ক্রোম ওয়েবে ট্র্যাকিং সীমাবদ্ধ করতে কাজ করবে। সাফারি যে ওয়েবসাইটগুলিতে আপনাকে জেনারেল প্রোফাইল দেখায় যেগুলি আপনাকে সনাক্ত করার জন্য সাইটগুলিতে ব্যবহৃত সনাক্তকরণযোগ্য হার্ডওয়্যার তথ্য সীমাবদ্ধ করতে চলেছে, গুগল ঘোষণা করেছিল যে ক্রোম সব মিলিয়ে আঙুলের ছাপ ব্লক করবে। আই / ও-তে এই প্রক্রিয়া সম্পর্কে বিশদ উপলভ্য না হলেও গ্যালব্রিত বলেছেন যে আগামী কয়েক মাসের মধ্যে আরও বিশদ পাওয়া যাবে। অতিরিক্তভাবে, এগিয়ে চলার সাথে সাথে কুকিজের অ্যাক্সেস প্রথম পক্ষের মধ্যেই সীমাবদ্ধ থাকবে, তৃতীয় পক্ষগুলি আপনাকে স্নুপিং থেকে আটকাবে। বিকাশকারীদের তৃতীয় পক্ষের কাছে কুকিজ দৃশ্যমান করতে চাইলে কোডও তৈরি করতে হবে এবং তৃতীয় পক্ষের সাথে ভাগ করা কুকিজগুলি একটি সুরক্ষিত এইচটিটিপিএস সংযোগের মাধ্যমে হ্যান্ডল করার জন্য Chrome Portals প্রয়োজন হবে।

Journey to web app

ইন্টারনেটটি দ্রুত বোধ করতে এগিয়ে যাওয়ার সাথে সাথে একটি পৃষ্ঠার লিঙ্কগুলি আরও নির্বিঘ্ন বোধ করে, ওয়েব অভিজ্ঞতাটি একটি দেশীয় অ্যাপ্লিকেশনটির মতো আরও অনুভব করা শুরু করবে। গুগল এটিকে স্টেডিয়া, এর গেম-স্ট্রিমিং প্ল্যাটফর্মের সাহায্যে দেখিয়েছে, স্বল্প অলসতা সহ একটি কীবোর্ড এবং মাউসে সম্পূর্ণ অ্যাক্সেস দেখিয়ে।

তবে যে ব্যবহারকারীরা আরও অ্যাপের মতো অনুভূতি চান তাদের জন্য ক্রম 76 যখনই আপনি কোনও ওয়েব অ্যাপ্লিকেশন উপলব্ধ এমন কোনও সাইটটিতে যান তবে ওমনিবক্সে ইনস্টলেশন প্রম্পটগুলি প্রদর্শন শুরু করবে। গুগল প্রদর্শন করেছে যে হুলু পরিদর্শন করা একটি ওয়েব অ্যাপ্লিকেশন ডাউনলোড করার জন্য একটি প্রম্পট দেখায়। প্রক্রিয়াটি কোনও মোবাইল ডিভাইসে কোনও ওয়েবসাইট পরিদর্শন করার ক্ষেত্রে কখনও কখনও আপনাকে বিজ্ঞপ্তি দেয় এবং যদি কোনও উপলভ্য থাকে তবে সংশ্লিষ্ট নেটিভ অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে অনুরোধ জানাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *