How to get started with any wireless home router in Banlga

Wireless
Spread the love

আপনার Wireless রাউটার সেট আপ করতে চান, তবে কোথায় শুরু করবেন তা জানেন না? তুমি একা নও. আপনার রাউটারে সংযুক্ত কেবল, পোর্ট এবং অন্যান্য উপাদানগুলির ভাণ্ডার বেশিরভাগ লোকের মাথা আঁচড়ে যায়। প্রতিটি রাউটার আলাদা এবং এগুলি সেট আপ করার জন্য নির্দিষ্ট পদক্ষেপগুলি আপনার মডেলের উপর নির্ভর করে। বেশিরভাগ ক্ষেত্রে, সবচেয়ে সহজ কাজটি হ’ল ডিভাইসের সাথে আসা নির্দেশাবলী অনুসরণ করা। তবে আপনি যদি এই নির্দেশাবলীটি খুঁজে না পান বা কেবল সেগুলি বুঝতে না পারেন তবে এই সাধারণ পদক্ষেপগুলিতে সহায়তা করা উচিত। এগুলি আজ বাজারের বেশিরভাগ রাউটারগুলিতে প্রয়োগ হয় এবং আপনি যদি কোনও ব্যবহৃত রাউটার সেট আপ করার চেষ্টা করছেন তবে তা সহায়তা করতে পারে।

এই টিউটোরিয়াল ধরে নিচ্ছে আপনি আপনার বাড়ির প্রাথমিক Wireless রাউটার হিসাবে একটি রাউটার সেটআপ করছেন। আমরা ধরে নিচ্ছি যে আপনার কাছে একটি মডেম রয়েছে  – এটি কেবল, ফাইবার বা ডিএসএল হোক – এটি ইতিমধ্যে সেট আপ হয়েছে এবং সঠিকভাবে কাজ করছে। অবশেষে, আমরা ধরে নেব যে আপনার একটি ইথারনেট পোর্ট সহ একটি ল্যাপটপ রয়েছে, যদিও আপনার রাউটারের নিকটে থাকা একটি ডেস্কটপ কম্পিউটারও কাজ করতে পারে। এই সাবধানতাগুলি মাথায় রেখে, আসুন শুরু করা যাক।

Step 1: Connect your router to your modem

আপনার রাউটারটি এখনও পাওয়ার আউটলেটে প্লাগ করবেন না। পরিবর্তে, আপনি প্রথম কাজটি করতে যাচ্ছেন ইথারনেট তারের সাহায্যে আপনার মডেমটিকে ডাব্লুএনএ বন্দরের সাথে সংযুক্ত করুন।

WAN বন্দরটি কী তা নিশ্চিত নন? বেশিরভাগ গ্রাহক Wireless রাউটার গুলিতে ইথারনেট বন্দরগুলির একটি গ্রুপ রয়েছে, যার বেশিরভাগকে ল্যান পোর্ট (স্থানীয় অঞ্চল নেটওয়ার্ক) এবং অন্যটি ডাব্লুএএন (প্রশস্ত অঞ্চল নেটওয়ার্ক) বন্দর বলা হয়। ডাব্লুএএন বন্দরটি ল্যান পোর্টগুলির মতো দেখতে লাগে তবে এটি প্রায়শই আলাদা রঙ এবং এগুলি থেকে আলাদা করে রাখা হয়। উপরের ছবিতে উদাহরণস্বরূপ, ডাব্লুএএন বন্দরটি হলুদ এবং “ইন্টারনেট” লেবেলযুক্ত Sometimes কখনও কখনও এটি “WAN” হিসাবে লেবেলযুক্ত হবে This এই পোর্টটি আপনার রাউটারটি মডেমের সাথে এবং সেখান থেকে বাইরের বিশ্বের সাথে সংযোগ স্থাপনের উদ্দেশ্যে। ল্যান পোর্টগুলি স্থানীয় ডিভাইসগুলির সাথে সংযোগ স্থাপনের উদ্দেশ্যে।

Step 2: Download the app and connect

আপনার Wireless রাউটারটি শুরু করতে এবং একটি নেটওয়ার্ক তৈরি করতে এক মিনিট সময় দিন। ইতিমধ্যে (যদি অন্য সংযোগের বিকল্প উপলব্ধ থাকে), আপনার মডেমের প্রস্তুতকারকের সাথে সম্পর্কিত অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন। আজকের মডেমগুলি সাধারণত একটি মোবাইল অ্যাপ্লিকেশন দ্বারা সেট আপ করা যেতে পারে যা আপনাকে স্বয়ংক্রিয়ভাবে সেটআপ প্রক্রিয়াটির মধ্য দিয়ে চলবে। এটি সবচেয়ে কার্যকর পদ্ধতি, তবে আপনাকে সঠিক অ্যাপটি বেছে নেওয়ার বিষয়টি নিশ্চিত করতে হবে। লিঙ্কসিসের নিজস্ব সেটআপ এবং পরিচালনা অ্যাপ রয়েছে । NETGEAR Nighthawk অ্যাপ্লিকেশন ব্যবহার করে । গুগলের নিজস্ব একটি সেটআপ অ্যাপ রয়েছে । কী অ্যাপ্লিকেশন ব্যবহার করবেন তার নির্দেশাবলী আপনার ম্যানুয়ালটিতে থাকা উচিত।

এখন আপনার সুপ্ত Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত করুন। এটি সাধারণত একটি সহজ প্রক্রিয়া: আপনার ফোন বা কম্পিউটারের সেটিংসের দিকে যান এবং Wi-Fi / নেটওয়ার্ক বিকল্পটি নির্বাচন করুন (গুগল কেবল আপনার একটি কিউআর কোড স্ক্যান করেছে, তাই এই প্রক্রিয়াটি কিছুটা আলাদা হতে পারে)। এখানে আপনার রাউটারের নামটি সন্ধান করুন: আপনার রাউটারে একটি ডিফল্ট এসএসআইডি নাম থাকা উচিত যা ডিফল্ট নেটওয়ার্ক কী সহ Wireless রাউটারের পিছনে ছাপা থাকে। নেটওয়ার্কে লগ ইন করতে কীটি ব্যবহার করুন।

বিকল্প পদ্ধতি : যদি আপনার রাউটারটিতে অ্যাপ না থাকে তবে ইথারনেট কেবলটি ব্যবহার করে একটি কম্পিউটারকে ম্যানুয়ালি রাউটারের সাথে সংযুক্ত করুন। একবার সংযুক্ত হয়ে গেলে আপনার রাউটারের কনফিগারেশন পৃষ্ঠাতে যান। এটি মূলত আপনার রাউটারে হোস্ট করা একটি ওয়েবসাইট এবং এটি আপনার রাউটারের সেটিংস কনফিগার করার একটি তিহ্যগত উপায়। এটি কীভাবে সন্ধান করতে পারে তা পরিবর্তিত হতে পারে তবে এর অর্থ প্রায়শই আপনার পছন্দের ব্রাউজারের ঠিকানা বারে 192.168.1.1 টাইপ করা হয়, তারপরে এন্টার টিপুন ।

যদি আপনি কোনও পৃষ্ঠা খুঁজে পান তবে এগিয়ে যান এবং পরবর্তী ধাপে এগিয়ে যান। যদি সেই ঠিকানাটি কাজ না করে তবে আপনার রাউটারটি অন্য কোনও ঠিকানা পুরোপুরি ব্যবহার করতে পারে। এটি আপনার রাউটারের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে, সুতরাং যদি 192.168.1.1 ঠিকানাটি কাজ না করে তবে আপনার Wireless রাউটারের অফিসিয়াল ডকুমেন্টেশনের সাথে পরামর্শ করুন ।

Step 3: Create a username and password, or find the existing one

আপনার রাউটার অ্যাপ্লিকেশনটি আপনাকে স্বয়ংক্রিয়ভাবে সেটআপ পদ্ধতিতে চলতে হবে, সুতরাং এর প্রশ্নের উত্তর দিন এবং প্রয়োজনীয় ফর্মগুলি পূরণ করুন। বেশিরভাগ নতুন রাউটারের জন্য, আপনাকে একটি অ্যাপের নাম (আবার, এটি একটি এসএসআইডি বলা হয়) এবং পাসওয়ার্ড তৈরি করতে বলা হবে। নিশ্চিত হয়ে নিন যে এই পাসওয়ার্ডটি অনন্য এবং সুরক্ষিত, কারণ যার যার কাছে এটি রয়েছে আপনার নেটওয়ার্কে সমস্ত ধরণের বাজে কাজ করতে পারে।

ডাব্লুপিএ 2 এনক্রিপশন বর্তমানে সুরক্ষার জন্য মানক এবং আপনার সুরক্ষা প্রোটোকলের জন্য কোনও বিকল্প দেওয়া থাকলে আপনার সর্বদা এটি চয়ন করা উচিত। আপনি যে লম্বা পাসওয়ার্ডটি বেছে নিয়েছেন তাও নিশ্চিত করুন যে আপনি যে প্রশাসক পাসওয়ার্ডটি আগে সেট করেছেন তার থেকে আলাদা এবং আদর্শ অভিধানে কোনও শব্দ বা সহজেই অনুমান করা নাম (আপনার পোষা প্রাণীর নামের মতো) অন্তর্ভুক্ত নয়। এরপরে, এটিকে কোথাও সুরক্ষিত রাখুন।

একটি ব্যবহৃত রাউটার, ইতিমধ্যে, ইতিমধ্যে একটি পাসওয়ার্ড থাকতে পারে এবং পুনরায় সেট করা প্রয়োজন। বেশিরভাগ Wireless রাউটারের পিছনে রিসেসড রিসেট বোতাম থাকে। কমপক্ষে 30 সেকেন্ডের জন্য একটি পেপারক্লিপ সহ “রিসেট” বোতামটি চেপে রাখা কৌশলটি করবে। পাওয়ারটি চালু রাখুন এবং রাউটারটি বিশ্রামের জন্য অপেক্ষা করুন। এটি পুনরায় চালু হওয়ার সাথে সাথে এটি ডিফল্ট সেটিংস ব্যবহার করা উচিত, ডিফল্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড এখন আপনাকে সেটিংসে অ্যাক্সেসের অনুমতি দেবে।

Step 4: Continue setting up your router

রাউটার অ্যাপ্লিকেশনটি আপনাকে অন্য সেটিংস যেমন পিতামাতার নিয়ন্ত্রণ, স্বয়ংক্রিয় আপডেট এবং আরও অনেক কিছু সেট আপ করার অনুমতি দেয়। আপনি এই সেটিংগুলি এবং আরও অনেক পরে অ্যাপ্লিকেশন থেকে টুইঙ্ক করতে পারেন, তবে ওয়াকথ্রু এবং এটি আপনাকে শেখায় এমন সমস্ত কিছুতে মনোযোগ দিন। অতিথি অ্যাক্সেস, পর্যবেক্ষণের ক্রিয়াকলাপ এবং আরও অনেক কিছু সম্পর্কে আপনার শিখতে হবে। শেষ হয়ে গেলে, অ্যাপ্লিকেশনটি নেটওয়ার্ক সেটিংস কনফিগার করবে এবং আপনার নেটওয়ার্ক সেট আপ করবে। আরও শিখতে আপনি এখন অবসর সময়ে অ্যাপটি অন্বেষণ করতে পারেন।

And you’re off!

এই পদক্ষেপগুলি অতিক্রম না করে, আপনার Wireless রাউটারটি ব্যবহারের জন্য প্রস্তুত হওয়া উচিত। এগিয়ে যান এবং আপনার ডিভাইস সংযুক্ত করুন, এবং উপভোগ করুন! অবশ্যই আপনি কনফিগার করতে পারেন আরও অনেক কিছু, আপনি যদি সেটিংসে খনন করেন। পোর্ট ফরওয়ার্ডিং সেটআপ করা কার্যকর হতে পারে এবং সত্যিকারের পাওয়ার ব্যবহারকারীরা তাদের ফার্মওয়্যারটি ডিডি-ডাব্লুআরটি দিয়ে প্রতিস্থাপনের বিষয়ে বিবেচনা করা উচিত   যা অন্যথায় অফার না করা সমস্ত ধরণের সেটিংসে অ্যাক্সেস পেতে পারে। তবে বেশিরভাগ ব্যবহারকারীর জন্য, ওয়াই-ফাই কাজ করা এবং প্রশাসনিক ব্যাকএন্ডে সুরক্ষিত অ্যাক্সেস শুরু করার জন্য দুর্দান্ত জায়গা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *