Who is Microsoft new Edge browser for? Probably not you or me

Edge browser
Spread the love

আমি মাইক্রোসফ্টের এজ ব্রাউজারটি ব্যবহার করার চেষ্টা করেছি। আমি এটিকে একটি বেশিরভাগ মাস ধরে আমার ডিফল্ট Edge browser হিসাবে সেট করেছিলাম এবং এটি কাজ এবং খেলার উভয়ের জন্যই ব্যবহার করেছি কিছুক্ষণ পরে, লেখাটি দেওয়ালে ছিল: যদিও এটি কিছু দুর্দান্ত বৈশিষ্ট্য সরবরাহ করেছিল যেমন কালি নোট এবং ইবুক রিডিং, এটি কখনও ক্রোম বা ফায়ারফক্সকে আমার গো ব্রাউজার হিসাবে প্রতিস্থাপন করবে না।

এখন যেহেতু মাইক্রোসফ্ট ক্রোমিয়াম ওপেন সোর্স ইঞ্জিনকে পাওয়ার এজে পরিণত করছে এবং প্রয়োজনীয়ভাবে ইউনিভার্সাল উইন্ডোজ প্ল্যাটফর্ম (ইউডাব্লুপি) সংস্করণটি ত্যাগ করছে , আমি উত্তরগুলির চেয়ে আরও বেশি প্রশ্ন রেখেছি। ঠিক কী – এবং কে – নতুন এজ ব্রাউজারটি কীসের জন্য? এবং আমাদের কারও কি কখনও স্যুইচ করার কারণ থাকবে?

A focus on enterprise

আসুন এটির মুখোমুখি হোন: মাইক্রোসফ্ট এখন বছরের পর বছর ধরে গ্রাহকদের থেকে ব্যবসায় গ্রাহকদের দিকে ফোকাস বদল করে চলেছে। সেই লেখাটি দেওয়ালেও হয়েছে। মাইক্রোসফ্ট উইন্ডোজ 10 কে এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করতে ইদানীং উদ্বিগ্ন নয় যা সাধারণ মানুষের কাছে সরাসরি আবেদন করে। এটি অবশ্যই দুর্দান্ত কাজ করে, তবে মাইক্রোসফ্ট আপনার ব্যবসায়ের প্রসঙ্গে আপনাকে আরও বেশি উত্পাদনশীল করার দিকে আরও বেশি মনোযোগী।

এটি অবশ্যই নিখুঁত ধারণা তৈরি করে। মাইক্রোসফ্ট উইন্ডোজ সংস্থা থেকে অর্থ হ্রাস না করে উত্পাদনশীলতা এবং এন্টারপ্রাইজ সলিউশন সংস্থায় স্থানান্তরিত করতে সক্ষম হয়েছিল। প্রকৃতপক্ষে, এটি আগের মতো লাভজনক এবং এর বাজারমূল্য কখনও বেশি ছিল না। অ্যাজুরে, অফিস, টিমস এবং আরও অনেকের মতো ব্যবসায়িক পণ্যগুলির সাথে এন্টারপ্রাইজ মেঘের দিকে মনোনিবেশ করা মাইক্রোসফ্ট এবং এর শেয়ারহোল্ডারদের ভাল সেবা করেছে।

Microsoft এর 2019 বিল্ড সম্মেলনে , সেখানে কীভাবে নতুন এজ ভাল কোম্পানির ব্যবসায়িক গ্রাহকদের পরিবেশন করা হবে উপাদানের বেশ একটু ছিল। এন্টারপ্রাইজে একটি বড় ছাড় হ’ল ইন্টারনেট এক্সপ্লোরারকে এজে তৈরি করা, এটি অন্য কোনও ওয়েব পৃষ্ঠার মতো একটি ট্যাব হিসাবে উপস্থাপন করা। এটি বিশ্বাস করুন বা না করুন, ইন্টারনেট গ্রাহকগণ (বিশেষত আইই ১১) ব্যবসায়ের গ্রাহকদের কাছে গুরুত্বপূর্ণ রয়েছেন – তারা এখনও এখনকার প্রত্নতাত্ত্বিক Edge browser ব্যবহার করে এন্টারপ্রাইজ অ্যাপ্লিকেশন তৈরি করে চলেছে – এবং এমনকি এটি কেবল জড়তার কারণে, এজ এ আইই 11 সমর্থন করা বিশাল।

A push for platform agnosticism

তদতিরিক্ত, এজ ব্যবসায়ের অ্যাপ্লিকেশনগুলিতে একটি ফ্রন্ট-এন্ডের মতো আরও বেশি বেশি দেখছে। হোমপেজটি এন্টারপ্রাইজ ডেটা টেনে আনতে পারে এবং এটি তাত্ক্ষণিকভাবে অ্যাক্সেসযোগ্য করে তুলতে পারে এবং মাইক্রোসফ্ট অনুসন্ধান ইঞ্জিনটি তৈরি করা যায় এবং সেই একই ডেটাতে সহজেই ট্যাপ করা যায়। তবে এটি সব কিছু নয় – নতুন এজটি কার্যত প্রতিটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্মে উপলব্ধ হবে।

মজার বিষয় হচ্ছে, অনেক লোক ম্যাকের উপরে এটির প্রাপ্যতাটিকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিকাশ হিসাবে ফোকাস করতে পারে, সম্ভবত ব্যবসায়িক সম্প্রদায়ের পক্ষে – উইন্ডোজ এ আধুনিক মাইক্রোসফ্ট Edge browser উপলব্ধ থাকার তুলনায় কমপক্ষে – এটি ব্যর্থ হয় While এন্টারপ্রাইজের অগ্রগতি, অনেকগুলি উইন্ডোজ 7 ডেস্কটপ সক্রিয় ব্যবহারে রয়ে গেছে, এবং এখনও অবধি মাইক্রোসফ্টের একমাত্র বিকল্প আইই 11 রয়েছে।

Edge browser

নতুন ক্রোমিয়াম সংস্করণ সহ যদিও এজ এখন সর্বত্র পাওয়া যায়। এমনকি কাজগুলির মধ্যে একটি সম্ভাব্য লিনাক্স সংস্করণের ইঙ্গিত রয়েছে । এর অর্থ হ’ল আপনি উইন্ডোজ 10, উইন্ডোজ 7, ​​ম্যাকস, আইওএস বা অ্যান্ড্রয়েড (এবং সম্ভবত লিনাক্স) চালিয়ে যাচ্ছেন, আপনি এন্টারপ্রাইজ অ্যাপ্লিকেশনগুলিতে শক্তিশালী হুক সহ একটি মাইক্রোসফ্ট Edge browser ব্যবহার করতে সক্ষম হবেন।

What about the rest of us?

সেই প্ল্যাটফর্মটি কি ভোক্তাদের পক্ষে ভাল? এটা নিশ্চিত. যদি আপনি বিভিন্ন প্ল্যাটফর্মগুলির একটি গুচ্ছ ব্যবহার করেন তবে একটি উইন্ডোজ 10 ডেস্কটপ, একটি ম্যাকবুক, একটি আইপ্যাড এবং একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন বলুন – এবং হ্যাঁ, সেখানে সত্যিকারের মতো লোক রয়েছে – তবে এখন আপনি প্রতিটি ডিভাইসে এজ ব্যবহার করতে পারবেন। আপনার পাসওয়ার্ড, বুকমার্ক এবং ইতিহাস সিঙ্ক হবে এবং আপনার একক ইউনিফাইড ব্রাউজিং অভিজ্ঞতা থাকবে।

অবশ্যই এটি নতুন কিছু নয়। ক্রোম এবং ফায়ারফক্স সমানভাবে বৈচিত্র্যময়। তবে মাইক্রোসফ্ট এজকে আরও গোপনীয়তা এবং সুরক্ষামুখী করার প্রতিশ্রুতি দিয়েছে । প্রকৃতপক্ষে, মাইক্রোসফ্ট এজের কর্পোরেট ভাইস প্রেসিডেন্ট, চক ফ্রাইডম্যান একটি বিল্ড সেশনে “ওয়েবের জন্য হিপোক্র্যাটিক শপথ” হিসাবে নতুন গোপনীয়তা এবং সুরক্ষা বৈশিষ্ট্যগুলিকে উল্লেখ করেছেন। সেগুলি কিছু শক্ত শব্দ। নতুন সংগ্রহ বৈশিষ্ট্য, যা ব্যবহারকারীদের আরও সহজেই তথ্য স্নিপেটগুলি সংগ্রহ করতে এবং ভাগ করতে দেয়, তা ভোক্তা এবং ব্যবসায় উভয়ের জন্যই वरदान হতে পারে। আপনি আপনার শপিং তালিকাটি সাজিয়ে রাখছেন বা কোনও জটিল প্রকল্পের কাজ পরিচালনা করছেন কিনা তা এটি একটি আকর্ষণীয় বৈশিষ্ট্য।

একই সময়ে, এজের কিছু অনন্য ভোক্তা-ভিত্তিক বৈশিষ্ট্যগুলি চলে যাচ্ছে বলে মনে হচ্ছে । সবচেয়ে আকর্ষণীয়গুলির মধ্যে একটি হ’ল কালি নোট বৈশিষ্ট্য যা এজ এর ইউডাব্লুপি সংস্করণ সমর্থন করে। ওয়েব পৃষ্ঠাগুলিতে দ্রুত চিহ্নিত করা এবং নোটগুলি সংরক্ষণ করতে সক্ষম হওয়া একটি অনন্য উইন্ডোজ 10 বৈশিষ্ট্য ছিল, এতগুলি কালি-সক্ষম 2-ইন-1 এবং ট্যাবলেটগুলি সরিয়ে দেওয়ার বিষয়ে মনোনিবেশের অংশটির জন্য ধন্যবাদ – এমন এক জায়গায় যেখানে অ্যাপলকেও সাড়া দিতে হয়েছিল কালি-সক্ষম করে আইপ্যাড। যদি কালিমাটি চলে যায়, তবে এজ পার্থক্য করার জন্য এটি একটি কম জিনিস।

So, what does it all mean?

আমি সেরা এজ বিকাশগুলি যথাসম্ভব যথাসম্ভব অনুসরণ করেছি এবং এটি কার পক্ষে তা বোঝাতে আমি ক্ষতিতে রয়েছি। আমি এই মুহুর্তে মাইক্রোসফ্টের সাথে এটি অন্য অনেকের মতো উপসংহারে প্রলুব্ধ হয়েছি – সংস্থাটি ব্যবসায়ের সমাধান সরবরাহকারী হিসাবে রূপান্তরিত হচ্ছে এবং এটি পথের অনেক লোককে বিভ্রান্ত করা এড়াতে চায়।

একই সময়ে, যদিও এটি নতুন এজ একটি খারাপ Edge browser হবে তা নয়। আসলে এটি খুব ভাল হতে পারে। যদি এটি আরও ব্যক্তিগত এবং সুরক্ষিত হয়, তবে আমি এটি এমনকি আমার নিজের প্রাথমিক ব্রাউজার হিসাবে বেছে নিতে পারি । এটি আসলে উইন্ডোজ 10 এর মত নয়। এটি কেবলমাত্র আমার জন্য ভোক্তা (এবং লেখক) হিসাবে তৈরি করা হয়নি, তবে এটি কয়েকটি বিকল্পের মধ্যে সেরা পছন্দ। এন্টারটি যদি এন্টারপ্রাইজ হিসাবে লক্ষ্যযুক্ত হয় তবে অন্য সবার পক্ষে যথেষ্ট ভাল হয় তবে আমি সন্তুষ্ট হব। এর মধ্যে, যদিও আমি ক্রোম এবং ফায়ারফক্সের মধ্যে স্যুইচিং চালিয়ে যাব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *