How to clone a hard drive on both MacOS and Windows in Bangla

MacOS
Spread the love

আপনি কি জানেন MacOS এ কি কি থাকছে? আপনার সর্বাধিক গুরুত্বপূর্ণ ফাইলগুলির একটি সরাসরি ব্যাকআপ হল আপনার নিকটতম এবং সবচেয়ে প্রিয় যে তথ্যটি ধরে রাখতে আপনি নিতে পারেন এমন একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তবে কোথাও নিরাপদে রিমোট ক্লাউড ব্যাকআপ থাকা ছাড়াও , হার্ড ড্রাইভটিকে কীভাবে ক্লোন করতে হয় তা শিখাই আপনার তথ্য সুরক্ষার আরেকটি দুর্দান্ত উপায়। এটি কেবলমাত্র পৃথক ফাইলগুলিকে ব্যাক আপ করার চেয়েও বহুমুখী, যেহেতু যদি আপনার সিস্টেমটি ব্যর্থ হয় তবে আপনি আপনার ব্যাকআপ ড্রাইভে পপ করতে পারেন এবং যেখানেই ছেড়ে গিয়েছিলেন ঠিক সেখানেই নিতে পারেন।

হার্ড ড্রাইভের ক্লোনিংটি কেবল আপনার ফাইলগুলিকে ব্যাক আপ করে না, তবে আপনাকে আপনার সমস্ত ডেটার সঠিক কপি দেয়। এর মধ্যে রয়েছে অপারেটিং সিস্টেম, ড্রাইভার, সফ্টওয়্যার, ফাইল, ফোল্ডার – সবকিছু। এটি এটি একটি ব্যর্থ-নিরাপদ হিসাবে দুর্দান্ত করে তোলে, তবে নতুন ড্রাইভে চলে যাওয়া আরও সহজ করে তোলে যেহেতু আপনাকে আবার সবকিছু ইনস্টল করতে হবে না।

Windows

Step 1: Download Macrium Reflect 7

আপনি ব্যবহার করতে পারেন এমন দুর্দান্ত হার্ড ড্রাইভের ক্লোনিং অ্যাপ্লিকেশন রয়েছে তবে আমাদের প্রিয়টি ম্যাক্রিয়াম রিফ্লেক্ট 7.। এটি ক্লোনিং এবং ব্যাকআপ ফাংশন সহ একটি শক্তিশালী এবং সক্ষম সরঞ্জাম। নিখরচায় সংস্করণটি সম্পূর্ণরূপে আমাদের প্রয়োজনের জন্য উপযুক্ত, তবে আপনি যদি সংস্করণটির জন্য অর্থ প্রদান করতে চান (হোম ব্যবহারকারীদের জন্য $ 70) আপনি এনক্রিপশন, ইনক্রিমেন্টাল ব্যাকআপ এবং র‌্যানসমवेयर সুরক্ষাও আনলক করেন। একটি 30 দিনের বিনামূল্যে ট্রায়াল এছাড়াও রয়েছে আপনি যদি চেষ্টা করে দেখতে চান তবে আপনি সুবিধা নিতে পারেন। আপনি নিখরচায় বা প্রদেয় সংস্করণটি বেছে নিচ্ছেন না কেন, অফিসিয়াল ওয়েবসাইট থেকে ম্যাক্রিয়াম রিফ্লেক্ট 7 ডাউনলোড করুন । কিছুটা হতাশার পদক্ষেপে এটি ডাউনলোডার ডাউনলোড করবে, তবে এটি শেষ হয়ে গেলে আপনি অন্য যেভাবে আবেদনটি ইনস্টল করতে পারেন।

Step 2: Ready your drives

নিশ্চিত করুন যে আপনি যে ড্রাইভটি ক্লোন করতে চান, আপনার “উত্স” ড্রাইভ এবং আপনি যে ডেটাটি ক্লোন করতে চান তার, আপনার “গন্তব্য” ড্রাইভ উভয়ই আপনার সিস্টেমে প্লাগ ইন করা আছে Make এটি অভ্যন্তরীণ বা বাহ্যিক সংযোগের মাধ্যমে হতে পারে তবে তাদের দুটি প্লাগইন করতে হবে এবং সিস্টেমের দ্বারা স্বীকৃত হতে হবে। এগুলি নিশ্চিত করার জন্য, ম্যাকরিয়াম প্রতিবিম্ব 7 খুলুন এবং প্রথম পৃষ্ঠায় আপনি আপনার সিস্টেমের সমস্ত ড্রাইভ এবং তার সাথে সম্পর্কিত পার্টিশনের একটি সংগ্রহ দেখতে পাবেন। আপনার গন্তব্য ড্রাইভে পর্যাপ্ত জায়গা রয়েছে তা নিশ্চিত করার জন্য এটিও ভাল সময়। এই নতুন তথ্যটি পাওয়ার জন্য আপনার উত্স ড্রাইভের চেয়ে আরও মুক্ত স্থান থাকা দরকার। যদি তা না হয় তবে আপনি উইন্ডোজ এবং তৃতীয় পক্ষের ক্লিনআপ সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন বা আমাদের গাইড সহ সিস্টেম স্পেস কীভাবে মুক্ত করবেন সে সম্পর্কে আপনি আরও শিখতে পারেন ।

Step 3: Manage partitions

ক্লোনিং প্রক্রিয়া শুরু করতে প্রথমে সোর্স ড্রাইভটি নির্বাচন করুন এবং তারপরে নীলটি এই ডিস্কটি ক্লোন করুন … মূল উইন্ডোতে এটির নীচে লিঙ্ক করুন। একটি নতুন উইন্ডো আসবে যা আপনাকে গন্তব্য ডিস্ক নির্বাচন করতে বলবে। ক্লোন করতে একটি ডিস্ক নির্বাচন করুন বলে যে অঞ্চলটি ক্লিক করুন … এবং প্রদর্শিত গন্তব্য থেকে আপনার গন্তব্য ডিস্কটি চয়ন করুন।

দ্রষ্টব্য: মনে রাখবেন যে গন্তব্য ড্রাইভে থাকা কোনও বিদ্যমান ডেটা ক্লোনিং প্রক্রিয়ার অংশ হিসাবে মুছে ফেলা হবে, সুতরাং আরও এগিয়ে যাওয়ার আগে অবশ্যই এতে কোনও তথ্য ব্যাকআপ করতে ভুলবেন না।

আপনি যদি পছন্দ করেন তবে আপনি নিজে থেকেই বিদ্যমান পার্টিশনগুলি মুছে ফেলতে পারেন, তবে এটি প্রয়োজনীয় নয়। সোর্স ড্রাইভে এমন কোনও পার্টিশন রয়েছে যা আপনি গন্তব্য ড্রাইভে অনুলিপি করতে চান না, প্রাসঙ্গিক বাক্সগুলি ব্যবহার করে এটিকে অনিক করে রাখুন। তারপরে নির্বাচিত পার্টিশনগুলি অনুলিপি করুন নির্বাচন করুন  । বিকল্পভাবে, আপনি নতুন ড্রাইভে ক্লোন করতে চান এমন বিশেষ পার্টিশনটি টানুন এবং ফেলে দিন। আপনি যদি অনিশ্চিত হন তবে কেবলমাত্র সেগুলির সবগুলিই ক্লোন করুন এবং আপনার পরে কী প্রয়োজন হবে না তা নিয়ে কাজ করুন। আপনি যদি আরও বড় ড্রাইভে চলে যাচ্ছেন তবে এটির সর্বোত্তম সুবিধা নিতে আপনার মূল পার্টিশনের আকার বাড়ানো ভাল ধারণা। এটি করতে, আপনার উত্স ড্রাইভের বৃহত্তম পার্টিশনটি নির্বাচন করুন (সাধারণত সি 🙂 এবং ক্লোনড পার্টিশন বৈশিষ্ট্য নির্বাচন করুন  । পরবর্তী স্ক্রিনে, বাক্সটি নির্বাচন করুন যা সর্বাধিক আকার বলেছে , তারপরে ওকে চাপুন ।

Step 4: Start the cloning process

একবার আপনি আপনার পার্টিশন এবং ড্রাইভগুলি বাছাই করে মনে করেন যে আপনি ক্লোনিং প্রক্রিয়া শুরু করতে প্রস্তুত, কেবল একবার আরও একবার যাচাই করুন – এটি কখনই ব্যাথা করে না। আপনি যখন দ্বিগুণ নিশ্চিত হন, ক্লোনিং প্রক্রিয়া শুরু করতে সমাপ্ত এবং তারপরে ঠিক করুন । আপনার ড্রাইভের আকার, গতি এবং ব্যবহারের উপর নির্ভর করে এই প্রক্রিয়াটি বেশ কিছুটা সময় নিতে পারে।

MacOS

MacOS এ হার্ড ড্রাইভের ক্লোনিং করা উইন্ডোজের চেয়ে কিছুটা সহজ কারণ আপনি একই ধরণের ড্রাইভ ক্লোন ফাংশন সম্পাদন করতে তার বিল্ট-ইন ডিস্ক ইউটিলিটি সরঞ্জামটি ব্যবহার করতে পারেন। জনপ্রিয় কার্বন কপি ক্লোনারের মতো আপনি ব্যবহার করতে পারেন প্রচুর তৃতীয় পক্ষের বিকল্প রয়েছে তবে ডিস্ক ইউটিলিটি কাজটি ঠিকঠাক করে। আপনার কাছে ম্যাকওস মোজাবের সর্বশেষতম সংস্করণ থাকা দরকার নেই , তবে আপনার ম্যাকটি টু ডেট রাখাই কখনই খারাপ ধারণা নয়।

Step 1: MacOS Boot to a different volume

কিছু তৃতীয় পক্ষের সরঞ্জামের তুলনায় ডিস্ক ইউটিলিটির একমাত্র নেতিবাচক দিকটি হ’ল এটি অনুলিপি করে কপির প্রক্রিয়াটি গতিতে চালিত করে। তার অর্থ আপনি যে পরিমাণ বুট করেছেন তাতে আপনি একই ভলিউম থেকে কোনও ড্রাইভ ক্লোন সম্পাদন করতে পারবেন না। কার্যকরভাবে ম্যাকওএস ইনস্টল করে আপনাকে অন্য ড্রাইভ বা ভলিউম থেকে বুট করতে হবে, অথবা বিকল্পভাবে, রিকভারি এইচডি ভলিউম ব্যবহার করতে হবে।

Step 2: Ready your MacOS drives

আপনি কোনও অভ্যন্তরীণ বা বাহ্যিক ড্রাইভ ব্যবহার করছেন না কেন , নিশ্চিত হয়ে নিন যে উত্স ড্রাইভ (আপনি যেটি ক্লোন করছেন) এবং আপনার গন্তব্য ড্রাইভ (যার সাথে আপনি ডেটা অনুলিপি করছেন) এটি প্লাগ ইন এবং সিস্টেম দ্বারা স্বীকৃত । আপনি আপনার ম্যাকটি স্যুইচ অফ করতে এবং এটিকে আবার পাওয়ার আপ করার আগে প্লাগ ইন করতে চাইতে পারেন, তবে আপনি যখন এটিটি করেন, তখন ডিস্ক ইউটিলিটিটি খুলুন । আপনি স্পটলাইট অনুসন্ধান সরঞ্জামটি (এটি ম্যাগনিফাইং গ্লাসের মতো দেখতে) নির্বাচন করে এবং ডিস্ক ইউটিলিটি অনুসন্ধান করে এটি করতে পারেন । তারপরে সংশ্লিষ্ট এন্ট্রি নির্বাচন করুন। আপনার উত্স এবং গন্তব্য ড্রাইভ উভয়ই বাম-হাতের উইন্ডোতে তালিকাভুক্ত হওয়া উচিত। যদি আপনি না করতে পারেন তবে সমস্ত ডিভাইস দেখান এর পরে  দেখুন নির্বাচন করুন ।

Step 3: Select your MacOS drives

বাম দিকের ভলিউমের তালিকা থেকে আপনার গন্তব্য ড্রাইভটি নির্বাচন করুন। এটি হ’ল ভলিউম যা এতে ডেটা অনুলিপি করে থাকবে এবং প্রক্রিয়াটির অংশ হিসাবে এটি মুছে ফেলা হবে, সুতরাং সঠিকটি নির্বাচন করতে ভুলবেন না এবং এতে যে কোনও গুরুত্বপূর্ণ ডেটা ব্যাক আপ হয়েছে। তারপরে উপরের মেনু থেকে পুনরুদ্ধার বোতামটি নির্বাচন করুন । এটি দেখতে একটি বৃত্তাকার তীরের মতো দেখাচ্ছে।

Step 4: Start the clone process

দু’বার যাচাই করে দেখুন এবং নিশ্চিত করুন যে আপনি সঠিক গন্তব্য ড্রাইভ এবং উত্স ড্রাইভটি নির্বাচন করেছেন এবং সেগুলি সামনে না রেখে। আপনি যখন নিশ্চিত হন যে সবকিছু ঠিক মতো রয়েছে তখন ক্লোন প্রক্রিয়া শুরু করতে পুনরুদ্ধার টিপুন  । প্রশ্নযুক্ত ড্রাইভগুলির আকার এবং গতির উপর নির্ভর করে প্রক্রিয়াটি কিছুটা সময় নিতে পারে। এটি সম্পন্ন হওয়ার জন্য অপেক্ষা করুন। এটি সম্পন্ন হয়ে গেলে, আপনার একটি সম্পূর্ণ ক্লোনড ড্রাইভ থাকা উচিত যা আপনি ইচ্ছামত ব্যবহার করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *