How to back up your Android smartphone in Bangla

Smartphone
Spread the love

আপনি কি কখনো রাস্তায় আপনার Smartphone টি  ফেলেছেন?  তারপরে এটি শেষ হয়ে গেল। দুবার। এবং তারপরে আপনি প্রায় কোনও সুবারু ক্রসওয়াকের মাঝামাঝি থেকে উদ্ধার করতে গিয়ে আঘাত করেছিলেন। তবে সম্ভাবনাগুলি হল আপনার ফোনে গাড়ি চালানো আক্রমণ হিসাবে আপনার মাথার মধ্য দিয়ে প্রথম চিন্তাধারার রেসিংটি ছিল আপনার ডিভাইসে থাকা সমস্ত পরিচিতি, ফটো, পাঠ্য বার্তা এবং নোটগুলির মধ্যে। অ্যান্ড্রয়েড আফিকোনাডো এ জাতীয় ক্ষেত্রে কী করতে পারে? আপনার মা যেমন একবার বলেছিলেন সামনে পরিকল্পনা করুন।”

আপনার ফোন নষ্ট হয়ে গেলেও আপনার ডেটা ইথারের কাছে না যায় তা নিশ্চিত করার জন্য এগিয়ে পরিকল্পনা করা সহজতম উপায়। ভাগ্যক্রমে, গুগল আপনার পরিচিতি, ক্যালেন্ডার অ্যাপয়েন্টমেন্ট, ডক্স এবং এমনকি অ্যাপ্লিকেশন ক্রয়গুলি স্বয়ংক্রিয়ভাবে সিঙ্ক করে – যতক্ষণ আপনি এটি করার অনুমতি দেন। গুগল আপনার প্রচুর ডেটা সংরক্ষণ করবে, এমন অন্যান্য পদ্ধতি এবং ব্যাকআপ প্রোগ্রাম রয়েছে যা আপনি ব্যবহারের জন্য বিবেচনা করতে পারেন। আপনার পিসিতে আপনার অ্যান্ড্রয়েড Smartphone সামগ্রী কীভাবে ব্যাকআপ করবেন তা সন্ধান করুন।

Stick with Google

আপনার জিনিসগুলি ব্যাক আপ করার জন্য গুগলকে অনুমতি দেওয়া ফোন থেকে ফোনে কিছুটা পৃথক হয়ে যায় এবং এটি করার কয়েকটি উপায় রয়েছে। সবচেয়ে সহজ রুটটি সেটিংস> গুগল> ব্যাকআপ । একটি স্যামসুঙ গ্যালাক্সি Smartphone আপনি সেটিংস> ক্লাউড এবং অ্যাকাউন্টগুলি> ব্যাকআপ এবং পুনরুদ্ধার> গুগল অ্যাকাউন্টের মাধ্যমে সেখানে যেতে পারেন । আপনার যদি গুগলের একটি পিক্সেল ফোন বা অন্য স্টক অ্যান্ড্রয়েড ডিভাইস থাকে তবে আপনি এই পদক্ষেপগুলিও অনুসরণ করতে পারেন:  সেটিংস> সিস্টেম> উন্নত> ব্যাকআপ> গুগল ড্রাইভে ব্যাক আপ । অ্যান্ড্রয়েড 8.1 এবং তার বেশি চলমান ডিভাইসের জন্য, এটি নিম্নলিখিতটি আবরণ করতে পারে:

  • অ্যাপ্লিকেশন ডেটা (ইনস্টল থাকা অ্যাপ্লিকেশন এবং সেটিংস)
  • কলের ইতিহাস
  • যোগাযোগ
  • ডিভাইস সেটিংস (Wi-Fi পাসওয়ার্ড, ওয়ালপেপার এবং ডিফল্ট অ্যাপ্লিকেশন সহ)
  • ফটো এবং ভিডিও
  • এসএমএস পাঠ্য বার্তা (এমএমএস অন্তর্ভুক্ত নয়)

Smartphone

 

কিছু পুরানো অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য পুরো তালিকাটি নীচে রয়েছে:

  • গুগল যোগাযোগের ডেটা
  • গুগল ক্যালেন্ডার ইভেন্ট এবং সেটিংস
  • Wi-Fi নেটওয়ার্ক এবং পাসওয়ার্ড
  • ওয়ালপেপার
  • জিমেইল সেটিংস
  • অ্যাপস
  • প্রদর্শন সেটিংস (উজ্জ্বলতা এবং ঘুম)
  • ভাষা এবং ইনপুট সেটিংস
  • তারিখ এবং সময়
  • গুগল তৈরি করেনি এমন অ্যাপ্লিকেশনগুলির জন্য সেটিংস এবং ডেটা অ্যাপ অনুসারে পরিবর্তিত হয়

আপনি সেই তালিকায় আরও কয়েকটি বিট এবং টুকরো যুক্ত করতে পারেন এবং আপনি যা করেন তা অবশ্যই কনফিগার করতে পারেন এবং ব্যাক আপ নিতে চান না সেটিংসে থাকাকালীন অ্যাকাউন্টগুলিতে যান এবং আপনার Google অ্যাকাউন্টে ক্লিক করুন, তারপরে অ্যাকাউন্ট সিঙ্কটি আলতো চাপুন ।  তালিকা is চলচ্চিত্র এবং টিভি খেলুন, গুগল প্লে সঙ্গীত, নোট রাখুন, লোকের বিবরণ, প্লে গেমস ক্লাউড সেভ এবং অন্য যে কোনও পরিষেবা আপনি কার্যত ব্যাক আপ নিতে পারেন। আপনার ফোনে যা আছে তার উপর নির্ভর করে তালিকাটি পৃথক হবে। আপনি ব্যাক আপ নিতে চান এমন প্রতিটি বিষয় টগল করার বিষয়টি নিশ্চিত করুন। এটাই.

Drag and drop content from your device to PC

আপনার অ্যান্ড্রয়েড Smartphone থেকে ফটো, ভিডিও এবং সঙ্গীত আপনার ফোনটি আপনার কম্পিউটারে প্লাগ করে এবং ম্যানুয়ালি ফাইলগুলি আপনার হার্ড ড্রাইভে অনুলিপি করে সরাসরি আপনার পিসি বা ম্যাকের কাছে স্থানান্তরিত হতে পারে। এটি একটি নিখুঁত সমাধান নয়, তবে এটি দ্রুত এবং সহজ, বিশেষত একটি পিসিতে যেখানে উইন্ডোজ এটিকে একটি বাহ্যিক ড্রাইভ হিসাবে মাউন্ট করবে। আপনাকে যা করতে হবে তা হ’ল আপনার ফোনটি আপনার কম্পিউটারে প্লাগ করা এবং যদি এটি সরাসরি ড্রাইভ হিসাবে পপ আপ না হয় তবে আপনার ফোনের বিজ্ঞপ্তি ছায়াটি নীচে টানুন, তারপরে নোটিফিকেশনটি প্রসারিত করুন যা USB এর মাধ্যমে এই ডিভাইসটি চার্জ করার মতো কিছু বলে , আলতো চাপুন আরও বিকল্পের জন্য এবং ফাইল স্থানান্তর নির্বাচন করুন ।

What if Windows doesn’t detect my smartphone?

আপনার কাছে সঠিক ইউএসবি কেবল আছে? কখনও কখনও লোকেরা তাদের স্মার্টফোনগুলি যে কোনও মাইক্রো ইউএসবি বা ইউএসবি-সি তারের কাছাকাছি রেখে তাদের কম্পিউটারগুলিতে সংযুক্ত করার চেষ্টা করে তবে সমস্ত তারগুলি সমানভাবে তৈরি হয় না, তাই আপনার স্মার্টফোনটি উইন্ডোজটিতে প্রদর্শিত না হওয়ার কারণ এটি হতে পারে। উপরের ছবিতে উদাহরণস্বরূপ, বাম দিকে তৃতীয় পক্ষের কেবল কেবল অ্যান্ড্রয়েড স্মার্টফোন চার্জ করতে সক্ষম। ডানদিকে সরকারী এলজি মাইক্রো ইউএসবি কেবল কেবল ডেটা স্থানান্তর করতে সক্ষম।

একবার আপনি যথাযথ কেবল সংযুক্ত হয়ে গেলে আপনার স্মার্টফোনটি আপনার কোনও একটি ড্রাইভ হিসাবে উইন্ডোজ ফাইল এক্সপ্লোরারে তালিকাভুক্ত করা হবে। আপনি যদি ম্যাক ব্যবহার করছেন তবে অ্যান্ড্রয়েড ফাইল স্থানান্তর ডাউনলোড করুন , সফ্টওয়্যারটি ইনস্টল করুন এবং আপনার Smartphone সংযুক্ত করার পরে চালনা করুন। এটি এর পরে স্বয়ংক্রিয়ভাবে শুরু হবে।

Go with a third-party backup utility

আমরা ভাবে পরামর্শ দিচ্ছি যে আপনি আপনার ব্যাকআপ প্রয়োজনে গুগলের সাথে লেগে থাকুন, তবে কোনও কারণে Google এর সাথে যেতে না চাইলে বিকল্প রয়েছে।

My Backup Pro

আমরা যদি অ্যান্ড্রয়েডের জন্য একটি সহজ ব্যাকআপ সিস্টেম ডিজাইন করি তবে এটি সম্ভবত আমার ব্যাকআপ প্রো এর মতো কাজ করবে। গুগল প্লে স্টোরে  $ 7 এর জন্য উপলব্ধ , এই অ্যাপ্লিকেশনটি আপনার ফোনটি রুট না করেই ব্যাকআপ করা সম্ভব সমস্ত কিছুকে ব্যাক আপ করে – ফটো, অ্যাপ্লিকেশন ডেটা, ব্রাউজার বুকমার্ক, পরিচিতি, সিস্টেম সেটিংস, হোম স্ক্রিন শর্টকাট, অ্যালার্ম, ক্যালেন্ডার, এমএমএস বার্তা, এসএমএস বার্তা, সংগীত এবং আরও অনেক কিছু। অ্যাপটি আপনাকে সুবিধাজনক সময়ে ব্যাকআপগুলি নির্ধারণ করার অনুমতি দেয়, যেমন আপনি যখন ঘুমাচ্ছেন এবং ব্যাকআপ ফাইলগুলি আপনার ফোনের মাইক্রোএসডি কার্ডে বা ক্লাউডে সংরক্ষণ করে মাই ব্যাকআপ প্রো সাইটে আপনার ডেটা তাত্ক্ষণিকভাবে অ্যাক্সেসযোগ্য করে তুলেছে। যদি আপনার ফোনটি মারা যায় বা আপনি কোনও নতুন ফোনে চলে যান তবে একক সেশনে আপনার সমস্ত সেটিংস, ডেটা এবং অ্যাপ্লিকেশনগুলি পুনরুদ্ধার করতে আমার ব্যাকআপ প্রো এর সফ্টওয়্যারটি ব্যবহার করুন। এটি দেখতে খুব তারিখযুক্ত তবে এটি কার্যকর।

SMS Backup & Restore

উত্তরের জন্য প্রতিটি মাতাল পাঠ্য বার্তা সংরক্ষণ করতে চান? এসএমএস ব্যাকআপ এবং পুনরুদ্ধার হ’ল একটি নিখরচায় অ্যাপ্লিকেশন যা আপনার ইমেল অ্যাকাউন্ট, গুগল ড্রাইভ বা ড্রপবক্সের সাথে এক্সএমএল ফর্ম্যাটে আপনার এসএমএস বার্তাগুলির ব্যাক আপ করতে পারে। আপনি আপনার কম্পিউটারে ব্যাকআপ সংরক্ষণ করতে এবং ইমেলের মাধ্যমে সেগুলি প্রেরণ করতে পারেন। আপনার বার্তাগুলি বাছাই করা বা একবারে একই সাথে দেখা এবং পুনরুদ্ধার করা সম্ভব। আপনি নিয়মিত ব্যাকআপ নির্ধারণ করতে অ্যাপটি ব্যবহার করতে পারেন।

Use your device manufacturer’s software

প্রায় প্রতিটি Smartphone প্রস্তুতকারক আপনার ডিভাইসের জন্য এক ধরণের ব্যাকআপ সমাধান সরবরাহ করে। তাদের মধ্যে বেশিরভাগ কম্পিউটার-ভিত্তিক ব্যাকআপগুলি থেকে সরিয়ে চলেছে সহজেই স্যুইচিং অ্যাপ্লিকেশনগুলিতে যা আপনাকে আপনার পরিচিতি, ফটো, বার্তা এবং বাকি অংশে পোর্ট করতে দেয়। এখানে কয়েকটি বিকল্পের তালিকা রয়েছে আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি রুট করে থাকেন তবে আপনার টাইটানিয়াম ব্যাকআপের দিকে নজর দেওয়া উচিত । এটি একটি শক্তিশালী ব্যাকআপ সরঞ্জাম যা পাওয়ার-ব্যবহারকারীর বৈশিষ্ট্যযুক্ত।

Back up now

আপনি যদি ব্যাক আপ না রাখেন, তবে আপনি সমস্ত কিছু হারাতে ঝুঁকিপূর্ণ চালান। এটি শেষ হয়ে গেলে, এটি পুনরুদ্ধার করা খুব কঠিন বা এমনকি অসম্ভবও হতে পারে, তাই যদি এটি আপনার পক্ষে গুরুত্বপূর্ণ হয় – দেরি করবেন না, আজই এটি ব্যাক আপ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *